Recents in Bollywood Movies

সুকুমার রায়ের মজার গল্প বোকা কুঁজো বুড়ির গল্প

কুঁজো বুড়ির গল্প / Kunjo Buri


  

একজন বৃদ্ধ আর একজন বৃদ্ধ। তারা খুবই দরিদ্র ছিল। অন্যদিকে, বুড়িটি খুব বোকা ছিল। তিনিও অনেক কথা বলেছেন। সেখানে সবার সাথে গল্প শেয়ার করতেন। তার পেটে কোনো শব্দ নেই।


একদিন বৃদ্ধ তার ক্ষেত চাষ করছিল এবং মাটির নীচে একটি পাত্র দেখতে পেল। টাকা ও স্ট্যাম্পে ভরা সেই কলস! তারপর ভাবলেন এই টাকাটা রেখে দিলে কে চুরি করবে। আর টাকা বাড়িতে নিয়ে গেলে বুড়ির নজরে পড়বে। সে তার গল্প সবাইকে বলবে। আর সেই কথা যখন ধীরে ধীরে রাষ্ট্রে পরিণত হবে, তখন রাজার কোট এসে সব কেড়ে নেবে।


ঠিকঠাক চিন্তা-ভাবনা করেই সিদ্ধান্ত নিয়েছেন। সে ঠিক করল বুড়িকে সব বলবে কিন্তু সূঁচ দিয়ে এমনভাবে বলবে যেন বুড়ির কথা কেউ বিশ্বাস করে না।


তারপর সে একটি মাছ কিনে তার ক্ষেতের ধারে একটি গাছে বেঁধে একটি খরগোশ এনে নদীর ধারে একটি গর্তে জালে বেঁধে রাখল, তারপর সে গিয়ে তার স্ত্রীকে বলল, আমি একটি বড় খবর শুনেছি। একটা মাছ আর একটা খরগোশ একটা গাছে বসে ছিল। অথবা পানিতে খেলা। আমাদের ঋষি ঠাকুর বলেছেন,


বুড়ি বলল, তুমি যেমন বলছ! বৃদ্ধ বললেন, হ্যাঁ! এই সত্যিই দেখা যায়. এই বলে বৃদ্ধা কাজে ফিরে গেলেন।


আধঘণ্টারও কম সময় পর বৃদ্ধা ফিরে এসে বৃদ্ধাকে জানান যে তিনি টাকা পেয়েছেন। তখন বুড়ি একসঙ্গে টাকা আনতে গেল। পথে বৃদ্ধ গাছের কাছে এসে বললেন, গাছে কি ঝলমল করছে? এই বলে তিনি একটি পাথর ছুঁড়ে মারলেন এবং মাছটি পড়ে গেল।


অবাক বুড়ি! তখন বৃদ্ধ বললেন, নদীতে জাল ফেলেছি, দেখি মাছ পড়ে কিনা। জাল টানতে, ওমা! খরগোশ যে! তখন বৃদ্ধ বললেন, কেমন! ঠাকুরের কথা বিশ্বাস হয় না? তারপর টাকা নিয়ে বাসায় চলে আসেন।

টাকা পাওয়ার পর বৃদ্ধা বলেন, আমি বাড়ি বানাবো, ঘর বানাবো, গয়না বানাবো, কাপড় কিনবো। বৃদ্ধ বললেন, ব্যস্ত হবেন না। কিছুক্ষণ থাকুন এবং ধীরে ধীরে সবকিছু ঘটতে দেখুন। হঠাৎ করে এত কিছু করলে মানুষের সন্দেহ হবে। কিন্তু বুড়ি কিছু মনে করে না। সে ডাকে, ডাকে; অবশেষে কোটালের কাছে অভিযোগ। কোটালের নির্দেশে বৃদ্ধকে হাতকড়া পরিয়ে হাজির করা হয়।


বৃদ্ধ সব শুনে বললেন, ওস্তাদ! আমার স্ত্রীর কিছু ভুল আছে? সে এভাবে কি বলে? কোটাল তখন উঠে গেল, এই তো! টাকা পেয়ে বুড়ির ওপর দোষ চাপাবেন? বৃদ্ধ বললেন, কিসের টাকা? আমি এটা কখন পেলাম? কোথায় পেলেন? আমি কিছুই জানি না।


বুড়িকে বললেন, তুমি কিছু জানো না? সেদিন মাছটি যখন গাছের ডালে বসে ছিল, তখন সে নদীতে জাল ফেলে একটি খরগোশ ধরল। মনে আছে সেদিনের কথা? ছোট ছেলে আর কি? শুনে সবাই হাসতে লাগল; কোতল বুড়িকে ধমক দিয়ে বলল, তুমি পাগল, বাড়ি যাও! আবার কিছু বললে তোমায় আটকে রাখব।


তারপর বৃদ্ধা বাড়ি ফিরলেন। ভয়ে কোটাল টাকার কথা কাউকে জানায়নি।


কুঁজো বুড়ির গল্প

Post a Comment

0 Comments